বদলির আবেদন

বদলির আবেদন
যারা সরকারি বা অন্য কোন সংস্থায় চাকরি করেন তাদের মধ্যে অনেকেরই স্থায়ী বাসস্থান থেকে চাকরিস্থলের দূরত্বের কারণে প্রিয়জনের সাথে ঠিকমত দেখা সাক্ষাত ও দেখাশুনা করা সম্ভব হয় না। তাই যথাসম্ভব কাছাকাছি স্থানে বদলি হওয়ার চেষ্টা করতে হয়। এজন্য ঊর্ধ্বতন কর্তৃপরে কাছে বদলির জন্য আবেদন করতে হয়। বদলির আবেদনপত্রে যুক্তিসঙ্গত কারণ উল্লেখ করে বদলি চাইতে হয়। সরকারি চাকরির ক্ষেত্রে বেশিরভাগই দেখা যায় নিজ উপজেলা এমনকি নিজ জেলাতেও পোস্টিং দেওয়ার বিধান নেই। এ ক্ষেত্রে  কাছাকাছি জেলা বা উপজেলায় বদলির জন্য আবেদন করতে হয়। ধরা যাক, জনাব রফিকুল ইসলাম সহকারী উপজেলা  শিক্ষা অফিসার পদে কিশোরগঞ্জ জেলার বাজিতপুর উপজেলায় কর্মরত আছেন। তার স্থায়ী বাসস্থান ময়মনসিংহ জেলার হালুয়াঘাট উপজেলায়। বিভাগীয় নিয়ম হচ্ছে- তাকে কিছুতেই নিজ উপজেলায় পদায়ন করা যাবে না। তাই তাকে তার নিজ উপজেলার কাছাকাছি কোন উপজেলায় পদায়নের জন্য আবেদন করতে হবে। অবশ্য যদি পদ শূন্য থাকে। এবার দেখে নিন আবেদনপত্রের একটি নমুনাঃ


তারিখ ...................

বরাবর
বিভাগীয় উপপরিচালক
প্রথামিক শিক্ষা
ঢাকা বিভাগ, ঢাকা।

বিষয়ঃ বদলীর জন্য আবেদন। 

জনাব,
যথাবিহিত সম্মান পূর্বক সবিনয় নিবেদন এই যে, আমি সহকারী উপজেলা  শিক্ষা অফিসার পদে কিশোরগঞ্জ জেলাধীন বাজিতপুর উপজেলায় কর্মরত আছি। আমার স্থায়ী বাসস্থান ময়মনসিংহ জেলার হালুয়াঘাট উপজেলায়। আমার বাড়িতে বৃদ্ধ পিতামাতা, স্ত্রী ও দুই ছেলেমেয়ে রয়েছে। পিতামাতা প্রায়ই বার্ধক্যজনিত অসুস্থতায় ভোগেন। এক ছেলে ও এক মেয়ে প্রাথমিক বিদ্যালয়ে লেখাপড়া করে। আমার বাড়ি হতে কর্মস্থলের অধিক দূরত্বের কারণে পিতামাতা ও ছেলেমেয়ের দেখাশুনা করা সম্ভব হয় না। তাছাড়া অধিক দূরতের কারণে যাতাযাতও বেশ ব্যয়সাধ্য, যা আমার মত স্বল্প বেতনভোগীর পক্ষে  কষ্টকর। বিশ্বস্ত সূত্রে জানতে পারলাম, আমার নিজ উপজেলার কাছাকাছি ফুলপুর উপজেলায় সহকারী উপজেলা  শিক্ষা অফিসার এর একটি পদ শূন্য হয়েছে। এমতাবস্থায় আমাকে উক্ত শূন্য পদে বদলির সদয় ব্যবস্থা গ্রহণের জন্য আবেদন জানাচ্ছি।

অতএব, মহোদয়ের কাছে আকুল প্রার্থনা, আমার সমস্যাটি মানবিক দৃষ্টিকোণ থেকে বিবেচনা করে আমাকে ময়মনসিংহ জেলার ফুলপুর উপজেলায় সহকারী উপজেলা  শিক্ষা অফিসারের শূন্য পদে বদলির ব্যবস্থা করে বাধিত করতে মর্জি হয়। 

বিনীত নিবেদক

(মো. রফিকুল ইসলাম)
সহকারী উপজেলা  শিক্ষা অফিসার
বাজিতপুর, কিশোরগঞ্জ।
Share:

No comments:

Post a Comment

Popular Posts

Powered by Blogger.

Translate

Labels

Blog Archive

Recent Posts

Unordered List

  • Lorem ipsum dolor sit amet, consectetuer adipiscing elit.
  • Aliquam tincidunt mauris eu risus.
  • Vestibulum auctor dapibus neque.

Pages

Theme Support

Need our help to upload or customize this blogger template? Contact me with details about the theme customization you need.