কম্পিউটারের নিত্য দিনের কিছু সমস্যার সমাধান


daily problem solve

কম্পিউটারের নিত্য দিনের কিছু সমস্যার সমাধান


সমস্যা: কম্পিউটার অন করলে ৫ থেকে ১০ মিনিটের মধ্যেই আবার সাট ডাউন হয়ে যায় ।  ৫ থেকে ১০ মিনিটের বেশী স্থির থাকেনা । র‌্যাম পরিবর্তন করলেও কোন কাজ হচ্ছে না ।
সমাধান- র‌্যাম এ সমস্যা হলে এমন হওয়ার কথা নয় ।  আপনার কম্পিউটারের প্রসেসর ওভার হীট হচ্ছে ।  যেকারণে এমন আচরণের উদ্ভব হয়েছে ।  কম্পিউটারের প্রসেসর ওভারহীট হলে স্বয়ংক্রিয়ভাবে কম্পিউটার ৫-১০ মিনিটের মধ্যেই কিংবা আরো কম সময়ে অফ হয়ে যায় ।  এক্ষেত্রে প্রসেসর এর উপর ঠান্ডা পেস্ট দিন । তারপর ভালোভাবে প্রসেসর এর উপর হীটসিংকটি লাগিয়ে কম্পিউটার আবার অন করুন । এখন আর ৫ থেকে ১০ মিনিটের মধ্যে আর সাট ডাউন কিংবা অফ হয়ে যাবেনা ।
সমস্যা: কম্পিউটার অন করলে উইন্ডোজ আসার আগেই আবার রিস্টার্ট  হয়ে যাচ্ছে ।  ডেস্কটপ আসে না ।
সমাধান- সম্ভবত আপনার কম্পিউটারের উইন্ডোজের ফাইল মিসিং হয়েছে । এক্ষেত্রে নতুন করে উইন্ডোজ দেয়া লাগতে পারে । তবে যদি সি ড্রাইভ ক্রাশ না করে তবে নতুন করে সেটআপ না  দিয়ে শুধু রিপেয়ার দিলেও চলবে । তাতে আপনার জরুরী ফাইলগুলো হারানোর ভয় থাকবে না ।
সমস্যা: কম্পিউটার অন করলে ফার্মওয়ারের লেখা আসার পর হ্যাং হয়ে থাকে ।  আর কিছু আসে না ।
সমাধান- সম্ভবত আপনার কম্পিউটারের কোন ডিভাইস এর সংযোগ লুজ হয়ে আছে ।  কম্পিউটার খুলে সকল ডিভাইস নতুন করে আবার লাগান । আশা করি সমাধান হয়ে যাবে ।
সমস্যা: কম্পিউটারের পাওয়ার অন করলে মাদারবোর্ডে  লোগো এসে ডিসপ্লে আটকে থাকে ।
সমাধান-  আপনার কম্পিউটারের বায়োস কাজ করছে না ।  কম্পিউটার খুলে বায়োস রিসেট করে দিন । এছাড়া সিউর হয়ে নিন মাদারবোর্ডের ব্যাটারীর চার্জ  আছে কিনা ।  না থাকলে নতুন একটি সিমস ব্যাটারী লাগিয়ে নিন ।
সমস্যা: কম্পিউটারের ডেস্কটপে কোন আইকন শো করেনা  ।    স্টার্ট  মেনু সহ কোন বার আসে না ।
সমাধান-  আপনার কম্পিউটার ভাইরাস দ্বারা আক্রান্ত হয়েছে । যেকারণে ডেস্কটপের কোন আইকন শো করছে না ।  কীবোর্ড  থেকে Ctrl+Alt+Del প্রেস করে আপাতত লগআউট করুন ।  তারপর আবার ইউজার আইকনে ক্লিক করুন ।  এখন আপনার ডেস্কটপ আইকন শো করবে ।  বারবার একই সমস্যা হলে উইন্ডোজ রিপেয়ার দিন । আর একটি ভালো মানের এন্টিভাইরাস সেটআপ দিন ।
সমস্যা:  কম্পিউটারে সাউন্ড সিস্টেমে সমস্যা হচ্ছে,  সাউন্ড শোনা গেলেও সাউন্ড বাড়ানো কমানোর অপশন কাজ করেনা ।
সমাধানঃ আপনার কম্পিউটারের সাউন্ড কার্ডের সফটওয়্যারটি আবার ইন্সটল  করুন । সাউন্ড কার্ডের ড্রাইভার ফাইল মিসিং হওয়ার কারণে এমন সমস্যা হয়েছে ।
সমস্যা: কম্পিউটার এর পাওয়ার অন করলে কোন ডিসপ্লে আসে না ।   নতুন ভাবে সকল ডিভাইস লাগানোর পরও একই সমস্যা ।
সমাধান- সম্ভবত আপনার কম্পিউটারের র‌্যাম লুজ হয়ে আছে  কিংবা র‌্যাম কাজ করছে না ।  কম্পিউটার খুলে র‌্যাম এর স্লট পরিবর্ত ন করে দিন ।   অথবা নতুন একটি র‌্যাম লাগিয়ে দেখুন ।  সমাধান হয়ে যাবে ।
সমস্যা: কম্পিউটার হতে প্রিন্টারে প্রিন্ট দিলে প্রিন্ট যায় না ।  এরর মেসেজ আসে ।
সমাধান- আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত প্রিন্টার এর ড্রাইভার ফাইল মিসিং হয়েছে । নতুন করে প্রিন্টারের ড্রাইভার সেটআপ দিন । অথবা আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত প্রিন্টার যদি নেটওয়ার্কের সাথে অন্য কম্পিউটারে সংযুক্ত থাকে তবে সেক্ষেত্রে নেটওয়ার্ক  চেক করে দেখুন ওকে আছে কিনা ।  নেটওয়ার্ক ঠিক থাকলে প্রিন্ট যাওয়ার কথা, আর শিউর হয়ে নিন আপনি ডিফল্ট প্রিন্টার হিসেবে প্রিন্ট দিচ্ছেন তো নাকি অন্য কোন অপরিচিত নেটওয়ার্কের লোকেশনের প্রিন্টার সিলেক্ট করে প্রিন্ট দিচ্ছেন ।
সমস্যা: কম্পিউটার এর ডিসপ্লে কাপা কাপা আসে  । হাই ডেফিনিশন ভিডিও চলে না  ।
সমাধান- আপনার কম্পিউটারের ডিসপ্লে ড্রাইভার ঠিকতম ইন্সটল করা নেই ।   ডিসপ্লে ড্রাইভার ইন্সটল করুন । মাদারবোর্ডের সিডি হারিয়ে ফেললে অটো ড্রাইভার প্যাক সলুশন সফটওয়ারের সাহায্য নিন ।
 সমস্যা: কম্পিউটার এর মাদারবোর্ডের সিডি হারিয়ে গেছে, নতুনভাবে অপারেটিং সিস্টেম সেটআপ দিয়ে আর কোন কিছু ইন্সটল করা যাচ্ছে না ।
সমাধান- আপনার কম্পিউটারের মাদারবোর্ডের সিডি হারিয়ে ফেললে অটো ড্রাইভার প্যাক সলুশন সফটওয়ারের মাধ্যমে সকল ডিভাইস সেটআপ দিতে পারবেন । সেক্ষেত্রে মাদারবোর্ডের সিডি হারিয়ে ফেললেও দুশ্চিন্তা করতে হবে না।   সকল ডিভাইস সেটআপ দিতে পারবেন অটো ড্রাইভার প্যাক সলুশন সফটওয়ারের সাহায্যে ।
সমস্যা:  কম্পিউটার এর পাওয়ার অন করলে বারবার  F1  দিতে হয়, এছাড়া কম্পিউটার অন হয় না ।
সমাধান- আপনার কম্পিউটারের মাদারবোর্ডের সিমস ব্যাটারীর চার্জ  শেষ হয়ে গেছে  ।  তাই তারিখ ও সময় ঠিক না থাকায় বারবার F1 দিতে হয় । নতুন একটি  সিমস ব্যাটারী লাগিয়ে নতুনভাবে সময় ও তারিখ ঠিক করে দিলে আর F1 দিতে হবে না ।
সমস্যা:  কম্পিউটার প্রচন্ড শ্লো কাজ করে  ।  একটি কমান্ডে ক্লিক করলে অনেক সময় নিয়ে এক্সিকিউট হয়।
সমাধান- আপনার কম্পিউটারের অপ্রয়োজনীয় সফটওয়ার ইন্সটল করা আছে ।  সেগুলো রিমুভ করে দিন।  আর অতিরিক্ত ফাইলগুলো সব রিমুভ করে দিন ।  তাছাড়া স্টার্ট আপের অপ্রয়োজনীয় প্রোগ্রামগুলোও অফ করে রাখুন । আর একাধিক এন্টিভাইরাস কখনো  ইন্সটল করবেননা ।  এজন্য কম্পিউটার প্রচুর শ্লো হয়ে যায় ।  তাই যেকোন একটি রাখুন ।
সমস্যা:  কম্পিউটার -এ পেন ড্রাইভ লাগালে সব ফাইল শর্টকাট দেখায় ।  আসল ফাইল খুজে পাওয়া যায়না।
সমাধান- আপনার কম্পিউটারে ভাইরাস ছড়িয়ে গেছে ।  যেকারণে পেন ড্রাইভ লাগালেই এমন অবস্থা হয় । আপাতত ফোল্ডার অপশনে গিয়ে ভিউতে গিয়ে শো হিডেন ফাইল দিয়ে মূল ফাইল দেখতে পোরবেন ।  আর আইরিসেট নামক সফটওয়ার দিয়ে হিডেন ফাইল ঠিক করা যাবে ।  সি ড্রাইভ ফরমেট করে নতুন করে উইন্ডোজ সেটআপ দিলে এ সমস্যা আর থাকবে না ।
Share:

No comments:

Post a Comment

Popular Posts

Powered by Blogger.

Translate

Labels

Blog Archive

Recent Posts

Unordered List

  • Lorem ipsum dolor sit amet, consectetuer adipiscing elit.
  • Aliquam tincidunt mauris eu risus.
  • Vestibulum auctor dapibus neque.

Pages

Theme Support

Need our help to upload or customize this blogger template? Contact me with details about the theme customization you need.